আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জে তিন দিনের ছড়া উৎসব ও চন্দ্রাবতী মেলার উদ্বোধন

নিজস্ব  প্রতিনিধি: “আমরা বাঙালি আমরা মুক্ত, সীমানা ছাড়িয়ে অন্তরে যুক্ত” এ শ্লোগানে কিশোরগঞ্জে শুরু হয়েছে ২০ তম ছড়া উৎসব ও চন্দ্রাবতী মেলা।
৭ই মার্চ বৃহস্পতিবার জেলা শহরের সমবায় কমিউনিটি সেন্টারে এ উৎসবের উদ্বোধন করা হয়। প্রতিবারের মতো এ ছড়া উৎসবকে ঘিরে দেশ-বিদেশের ছড়াকার ও কবি-সাহিত্যিকদের মিলন মেলায় পরিণত হয়েছে অনুষ্ঠানস্থল। তিন দিনব্যাপী এ ছড়া উৎসবে থাকছে বিভিন্ন আলোচনা, ছড়া পাঠ, নাটক, গানসহ নানা অনুষ্টান।
২০ তম ছড়া উৎসব ও চন্দ্রাবতী মেলার এবারের আয়োজনে বরাবরের মতোই কিশোরগঞ্জ ছড়া উৎসব পরিচালনা পর্ষদ এটি আয়োজন করেছে। সকালে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে তিন দিনের নানা কর্মসূচি শুরু হয়। শোভাযাত্রাটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা সমবায় কমিউনিটি সেন্টার চত্বরে জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় পতাকা ও বেলুন উড়িয়ে হয় জমকালো উদ্বোধন। এ সময় দেশ-বিদেশের ছড়াকার ও কবি-সাহিত্যিকের মিলন মেলায় পরিনত হয় উদ্বোধন চত্বর। এ চত্বরসহ সামনের সড়কের পাশে বসেছে চন্দ্রাবতী মেলা। গ্রামীণ ঐতিহ্যবাহী বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। প্রতিটি দোকানেই রয়েছে ক্রেতাদের ভিড়।

প্রতি বছরেই ওপার বাংলার কবি-সাহিত্যিকেরা এ অনুষ্ঠানে যোগ দিয়ে আবেগে আপ্লুত হয়ে যান এপাড় বাংলার মানুষের আতিথেয়তায়। ছড়া বাংলার আবহমান সংস্কৃতিকে ধারন করে। এমন উৎসব সকলের মাঝে ছড়িয়ে দেয়ার জন্যই নিয়মিত এ আয়োজন। এছাড়া, মহান মুক্তিযুদ্ধের সময় ছড়া-কবিতা সাধারণ মানুষের মাঝে জাগরণ সৃষ্টি করেছিলো বলেও জানান আয়োজকেরা।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category