আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মাধবদীতে গাজীপুর শাহীন ক্যাডেট একাডেমির পিঠা মেলা ও বই উৎসব

মোঃ আল আমিন, নরসিংদী প্রতিনিধি:উৎসব ও আনন্দমুখর পরিবেশের মধ্যদিয়ে নরসিংদীর মাধবদীতে গাজীপুর শাহীন ক্যাডেট একাডেমি মাধবদী শাখার আয়োজনে শীতের পিঠা মেলা এবং বিনামূল্যে বই বিতরণ উৎসব অনুষ্ঠিত হয়েছে। গত ১ জানুয়ারী সোমবার সকাল সাড়ে ১০ টায় মাধবদী পৌর শহরের ছোট মাধবদীতে অবস্থিত একাডেমীর নিজস্ব ভবনের হলরুমে স্কুলের শিশু-কিশোর শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক, শুভাকাঙ্ক্ষী এবং স্কুল কর্তৃপক্ষ এতে অংশ নেয়।

এসময় গাজীপুর শাহীন ক্যাডেট একাডেমি মাধবদী শাখার পরিচালক মোঃ আব্দুল্লাহ আল রুবেলের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন অত্র প্রতিষ্ঠানের পরিচালক মোঃ মাহমুদুল হাসান নাঈম, অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাংবাদিক মোঃ আল আমিন।
কন কনে শীতের উষ্ণ হলরুমের ভেতরে শিশুদের নিয়ে যখন উৎসব চলছিল, তখন বাইরে ছিলো কন কনে শীত ও ঘন কুয়াশাচ্ছন্ন। শীতের এই সময়টিতে প্রতিবছরই গাজীপুর শাহীন ক্যাডেট একাডেমি মাধবদী শাখা বাংলাদেশের বই উৎসবের সঙ্গে মিল রেখে আনন্দ-উৎসবের মধ্য দিয়ে শিশু-কিশোরদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করা হয়।
আর এই উৎসবটিই বই বিতরণ উৎসব। বইয়ের সঙ্গে শীতের পিঠা থাকলে উৎসবের আমেজটা আরও বেড়ে যায়। নতুন প্রজন্মকে দেশের সংস্কৃতি হাতে-কলমে শেখাতে আয়োজন করা হয় পিঠা উৎসব। স্মার্ট বাংলাদেশে যেখানে শিশু-কিশোররা ভুলতে বসেছে দেশীয় পিঠার নাম ও স্বাদ ঠিক সেই সময় মাধবদীর শাহীন ক্যাডেট একাডেমীর শিক্ষিকারা হরেক রকম দেশীয় পিঠা-পুলি তৈরী করে শিশু-কিশোরদের সামনে সাজিয়ে জানান দিচ্ছেন কোন পিঠার কি নাম। শিশুরা মা-বাবার সঙ্গে নিজের হাতে তৈরি করে নিয়ে আসেন নানা রকমের দেশীয় পিঠা। এমন শিক্ষার মাধ্যমে বর্তমান প্রজন্মের এই শিশুরাই একদিন এদেশে ধরে রাখবেন দেশের শেকড়ের এই সংস্কৃতি। মাধবদীর এই একাডেমীর পরিচালকদের চাওয়া দেশীয় সংস্কৃতি ও শিক্ষা বিকাশের কর্মসূচি ছড়িয়ে পড়ুক দেশের আনাচে কানাচে সবখানে। নতুন বছরের শুরুতেই বই আর পিঠা একসঙ্গে পেয়ে উৎসবে অংশ নেওয়া শিশুরা খুবই আনন্দিত। এ বছরের উৎসবে স্কুলের শুভাকাঙ্ক্ষীদের বাইরেও উপস্থিত ছিলেন শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক, শুভাকাঙ্ক্ষী, স্কুল কতৃপক্ষ সহ এলাকার সর্ব্বস্তরের অনেকেই। এছাড়াও গাজীপুর শাহীন ক্যাডেট একাডেমী মাধবদী শাখা ভাষা দিবস, স্বাধীনতা এবং বিজয় দিবসসহ সব জাতীয় দিবসগুলো পালন করে থাকেন খুব জাকজমক পূর্ন ভাবে। এ ছাড়া উল্লেখ করার আরেকটি উৎসব আছে, যেটি হলো ফল পরিচিতি উৎসব। দেশে উৎপাদিত প্রায় সব ফলের সমাহার ঘটিয়ে শিশুদের সামনে উপস্থাপন করা হয় ওই উৎসবে। সেখানেই হরেক রকমের ফলের নাম ও স্বাদ জেনে যায় শিশুরা। বছর শেষ করে নতুন বছরের শুরুতেই নতুন পাঠ্যপুস্তক এমন করে যখন শিশুরা হাতে পায়, তখন তারা বিশেষ এক আনন্দে অভিভূত হয় এবং হওয়াটাই স্বাভাবিক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category