আজ ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

মাধবদী শহর আওয়ামী লীগের উদোগ্যে আ’লীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন

মোঃ আল আমিন, মাধবদী (নরসিংদী) সংবাদদাতা :

মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দেশের বৃহত্তম ও প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৩ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ ২৩ জুন বৃহস্পতিবার মাধবদী শহর আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেন। সকাল সাড়ে ১০টায় মাধবদী পৌরসভা কার্যালয়ে জাতীয় ও দলীয় প্রতাকা উত্তোলন ও জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করার মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এসময় মাধবদী পৌরসভা হলরুমে বাংলাদেশ আওয়ামীলীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে ৭৩ পাউন্ড কেক কেটে দোয়া ও আলোচনার মধ্যে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করেন মাধবদী শহর আওয়ামীলীগ। পরে মাধবদী শহর আওয়ামীলীগের সভাপতি হাজ্বী সালাহ্ উদ্দিন আহমেদের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন অনুষ্ঠানের প্রধান অতিথি মাধবদী শহর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও মাধবদী পৌর মেয়র হাজ্বী মোঃ মোশাররফ হোসেন প্রধান মানিক। ১৯৪৯ সালের এই দিনে পুরনো ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার মধ্য দিয়ে এই রাজনৈতিক দলটি প্রতিষ্ঠিত হয়। ১৯৪৭ সালে ব্রিটিশ শাসনের অবসান এবং ভ্রান্ত দ্বি-জাতি তত্ত্বের ভিত্তিতে পাকিস্তান প্রতিষ্ঠা। অতঃপর বাঙালি জাতির উপর পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠীর অত্যাচার, নির্যাতন, চরম অবেহলা ও দুঃশাসনে নিষ্পেষিত বাংলার জনগণের মুক্তি ও অধিকার প্রতিষ্ঠায় প্রতিষ্ঠিত হয় আওয়ামী লীগ।
জন্মলগ্নে এই সংগঠনের নাম ছিল পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ। ১৯৪৯ সালের ২৩ ও ২৪ জুন ঢাকার কেএম দাস লেনে অবস্থিত ঐতিহাসিক ‘রোজ গার্ডেন’ প্রাঙ্গণে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর অনুসারী মুসলিম লীগের প্রগতিশীল কর্মীদের নিয়ে অনুষ্ঠিত সম্মেলনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ নামে পাকিস্তানের প্রথম বিরোধী দলের আত্মপ্রকাশ ঘটে। সংগঠনটির প্রথম কমিটিতে মওলানা ভাসানী সভাপতি ও শামসুল হক সাধারণ সম্পাদক এবং জেলে থাকা অবস্থায় যুগ্ম-সম্পাদক নির্বাচিত হন শেখ মুজিবুর রহমান।
এসময় বাংলাদেশ আওয়ামীলীগের ৭৩ তম প্রতিষ্ঠা বার্ষিকীর অনুষ্ঠানে মাধবদী পৌর হলরুমে উপস্থিত ছিলেন মাধবদী শহর আওয়ামীলীগের সহ সভাপতি মুক্তিযোদ্বা আঃ বাতেন, শহর আওয়ামীলীগের যুগ্ন সাধারণ সম্পাদক বাকির হোসেন, ভিপি হাফেজুর রহমান হাফেজ, সাংগঠনিক সম্পাদক বেনুজির আহমেদ, মাধবদী শহর যুবলীগের সভাপতি সাইদুর রহমান পাশা, সাধারণ সম্পাদক ইলিয়াস, মাধবদী থানা কৃষক লীগের আহবায়ক খাইরুল ইসলাম খাঁন, সদস্য সচিব ইকবাল, মাধবদী শহর কৃষক লীগের আহবায়ক আল আমিন, মাধবদী শহর শ্রমিকলীগের সভাপতি ইকবাল হোসেন প্রধান, সাধারণ সম্পাদক মাসুম পারভেজ, শহর সেচ্ছাসেবক লীগের আহবায়ক সমির দেবনাথ, যুগ্ন আহবায়ক মোজাস্মেল মিয়া, মাধবদী কলেজ ছাত্র লীগের সভাপতি রানা মাসুদ, শহর ছাত্র লীগের সাধারণ সম্পাদক আতিফ ইসলাম মাসুদ, মাধবদী পৌর কাউন্সিলর মোঃ হেলাল উদ্দিন, গৌতম ঘোষ, রাজিব, নওশের ও মহিলা কাউন্সিলর ফরিদা ইয়াসমীন সহ বিভিন্ন ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ও সাধারন সম্পাদক সহ সহযোগী সংগঠনের নেতা কর্মীরা। পরে অনুষ্ঠানে দোয়া পরিচালনা মাওলানা ইসহাক খলিল গাজী।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category