আজ ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

তাড়াইলে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পে প্রশিক্ষণ ও ক্লাইমেট স্মার্ট শেড উদ্বোধন

হুমায়ুন রশিদ জুয়েল : হাঁস- মুরগির মাংস ও ডিমের উৎপাদন বৃদ্ধির পাশাপাশি প্রত্যন্ত গ্রাম অঞ্চলের পারিবারিক পুষ্টির চাহিদা পূরণ,অর্থনৈতিক সচ্ছলতা এবং নারীর ক্ষমতায়নের লক্ষ্যে

উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল তাড়াইল, কিশোরগঞ্জ এর আয়োজনে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন
প্রকল্প ( এল ডি ডি পি) এর অর্থায়নে দামিহা ইন্ডিজেনাস চিকেন পিজি সদস্যদের ১১ তম প্রশিক্ষণ অনুষ্ঠিত হয় । উক্ত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডাঃ সুভাষ চন্দ্র পন্ডিত জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, কিশোরগঞ্জ। সভাপতি ও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ নূরজাহান বেগম উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, তাড়াইল।উপস্থাপক ও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন,মো: তোফায়েল আহমেদ প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা (এলডিডিপি)। আরো উপস্থিত ছিলেন সাংবাদিক রবীন্দ্র সরকার,খুকু মণি( এলএফএ,) আজহা বাশার ইমু( এলএফএ,) উজ্জল মিয়া সিইএ, সহ সুশীল সমাজের লোকজন প্রমুখ।
এসময় জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা প্রকল্পের উন্নয়নের লক্ষ্যে দিক নির্দেশনামূলক বক্তব্য তুলে ধরেন। তিনি আরও জানান, এই প্রশিক্ষণের মাধ্যমে পিজি সদস্যরা হাঁস- মুরগি সংক্রামক রোগের ভ্যাকসিন দিয়ে রোগ প্রতিরোধ করার পাশাপাশি মৃত্যুর হার হ্রাস করতে সক্ষম হবে।প্রশিক্ষণে প্রশিক্ষকগণ লেয়ার মুরগি উৎপাদন ও ব্যবস্থাপনা এবং এর বাচ্চা ও বাড়ন্ত লেয়ার মুরগি উৎপাদন ও ব্যবস্থাপনা নিয়ে বিশদ আলোচনাও করেন। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা সঙ্গে কথা হলে তিনি জানান যে,পিজি সদস্যদের Investment support এর আওতায় মুরগি জন্য ক্লাইমেট স্মার্ট শেড নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। তিনি আরও জানান, এলডিডিপি প্রকল্প হতে ৩০ জন পিজি সদস্যের মাঝে ক্লাইমেট স্মার্ট শেড নির্মাণ করার কাজের জন্য প্রত্যেক সদস্যের নিজস্ব একাউন্টে ২০ হাজার করে মোট ৬ লক্ষ টাকা প্রদান করা হয়।সেই টাকা দিয়ে পিজি সদস্য গণ উপজেলা প্রাণিসম্পদ অফিসের তত্বাবধানে ক্লাইমেট স্মার্ট শেড নির্মাণ করেন।তিনি আরও বলেন, ক্লাইমেট স্মার্ট শেডে মুরগী লালন করলে জীব নিরাপত্তা নিশ্চিত
হবে এবং দেশি মুরগীর বিভিন্ন সংক্রামক রোগে মৃত্যুর হার অনেকাংশে কমে যাবে। ফলে মুরগি মাংস ও ডিমের উৎপাদন বৃদ্ধি পাবে। এ বিষয়ে পিজি সদস্যদের সাথে কথা হলে তারা জানায়, পিজি সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হয়ে তারা অনেক উপকৃত হয়েছেন এবং সফলতার মুখ দেখতে পেয়েছেন।
প্রশিক্ষণ শেষে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা,কিশোরগঞ্জ ৩০ জন পিজি সদস্যদের তৈরি ক্লাইমেট স্মার্ট শেড উদ্বোধন করেন এবং প্রকল্প থেকে প্রেরিত মুরগির খাবার পাত্র,পানির পাত্র,জীবাণু নাশক স্প্রে , ব্রাশ, বেলচা এবং অন্যান্য সামগ্রী বিতরণ করেন। ধাপে ধাপে আরও সামগ্রী বিতরণ করা হবে বলে জানিয়েছেন প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা (এলডিডিপি) । উদ্ধোধন কালে পিজি সাধারণ সম্পাদক দিবা রানী বিশ্বাস বলেন, প্রকল্প কর্তৃক ঘর পেয়ে, মুরগি পালনেএকটি অনুকুল পরিবেশ সৃষ্টি হয়েছে। এতে আমাদের পিজি সদস্যদের স্কাঙ্ক্ষিত স্বপ্ন পূরণ এবং সফলতার মুখ দেখতে পাবো বলে, আমরা একান্ত আশাবাদী ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category