আজ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পাঁচ লাখ শিশু খাবে ভিটামিন “এ” ক্যাপসুল, কিশোরগঞ্জে সিভিল সার্জন

নিজস্ব  প্রতিনিধি ঃ “ভিটামিন-এ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান” এ প্রতিপাদ্যের আলোকে সারাদেশের ন্যায় কিশোরগঞ্জেও একযোগে ১৫-১৮ জুন অনুষ্ঠিত হচ্ছে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ৬-১১ মাস বয়সী শিশুকে নীল রঙের ও ১২-৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

ভিটামিন ‘এ’ এর অভাবে রোগী চোখের কর্নিয়ার সমস্যা, রাতকানা, এমনকি দীর্ঘমেয়াদি ডায়রিয়া সহ মারাত্মক অপুষ্টিতে ভুগতে পারে। এ থেকে পরিত্রাণ পেতে জন্মের পর পরই নবজাতককে শালদুধ সহ মায়ের বুকের দুধ খাওয়ানো শুরু করুন। প্রথম ছয় মাস পর্যন্ত শুধুমাত্র মায়ের বুকের দুধ খাওয়ান। শিশুর বয়স ছয় মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণমত ঘরে তৈরি সুষম খাবার খাওয়ান। মা ও শিশুর পুষ্টি নিশ্চিতকরণে গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি পরিমাণে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ প্রাণিজ খাবার (মাছ, মাংস, ডিম, দুধ, কলিজা) ও উদ্ভিজ খাবার (হলুদ ফলমূল ও রঙিন শাকসবজি) খেতে দিন।
উল্লেখ্য যে, কিশোরগঞ্জের ১৩ টি উপজেলায় ২,৭৭৪ টি কেন্দ্রে ৬,৭৯৯ জন স্বাস্থ্য সেবা দান কর্মীর মাধ্যমে ৬-১১ মাস বয়সী ৫৮,৭৭৪ জন এবং ১২-৫৯ মাস বয়সী ৪,৪০,৯৪৩ জন (সর্বমোট ৪,৯৯,৭১৭) শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।


১১ জুন রবিবার বিকাল ৩ টায় জেলা সিভিল সার্জনের সম্মেলন কক্ষে অবহিতকরণ সভায় সাংবাদিকদের এ তথ্য প্রদান করেন জেলার সিভিল সার্জন ডা. সাইফুল।
এ সময় জেলা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. আলপনা মজুমদার, জেলার কর্মরত প্রিন্ট, ইলেকট্রনিক্স ও অনলাইন মিডিয়ার সাংবাদিক এবং জেলা স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা কর্মচারী উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category