আজ ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ১লা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জে শেখ রাসেল রুফটপ বোটানিক্যাল গার্ডেন উদ্বোধন ‘অবাক হলেন প্রধান অতিথি’

নিজস্ব প্রতিনিধি : ‌কি‌শোরগঞ্জ সদর উপ‌জেলা প‌রিষ‌দ ভব‌নের ছা‌দে গ‌ড়ে তোলা ‌বি‌ভিন্ন প্রজা‌তির শতাধীক দে‌শি-‌বি‌দে‌শি ফুল, ফল ও ওষ‌ু‌ধি গা‌ছের সমা‌রো‌হের পাশাপা‌শি, নতুন প্রজন্ম‌কে ই‌তিহাস-ঐ‌তিহ্য এবং বরেন্য ব্য‌ক্তি‌দের বিষ‌য়ে জান‌তে উদ্বোধন করা র‌য়ে‌ছে শেখ রা‌সেল ও বঙ্গবন্ধু কর্ণার।

কি‌শোরগঞ্জ সদর উপ‌জেলা প‌রিষ‌দের চেয়ারম্যান মামুন আল মাসুদ খানের উ‌দ্যো‌গে উপজেলা পরিষদ ভবনের প্রায় তিন হাজার স্কয়ারফুট আয়তনের ছাদে ‌শেখ রা‌সেল রুফটপ বোটা‌নি‌কেল গা‌র্ডেন না‌মে এ ছাদবাগান গ‌ড়ে তোলা হয়।

বুধবার (১৩ অক্টোবর) দুপু‌রে ছাদবাগান‌টি উ‌দ্বোধন ক‌রেন, প্রধানমন্ত্রীর বি‌শেষ সহকা‌রি কৃ‌ষি‌বিদ ম‌সিউর রহমান হুমায়ুন।
প্রধান অতিথি ছাদবাগান পরিদর্শনে বিস্ময় প্রকাশে বলেন পরিবেশের ভারসাম্য রক্ষায় সবুজায়নের বিকল্প নেই, কারো ইচ্ছেশক্তি থাকলেই এমন বাগান করা সম্ভব, আমি কৃষিবিদ না হয়ে এখন মন চাইছে উপজেলা চেয়ারম্যান হওয়ার। চেয়ারম্যান নিজ উদ্দোগে যে কাজটি করেছে তা এজেলার একটি মডেল, আমি জাতীয় ভাবেও এর প্রচার ও বাস্তবায়নের জন্য চেষ্টা করবো। তি‌নি এ উ‌দ্যো‌গের জন্য উপ‌জেলা প্রশাসন‌কেও ধন্যবাদ জা‌নি‌য়ে দে‌শের অন্যান্য প‌রিষদের ছা‌দে এমন উ‌দ্যোগ নেয়ার আহবান জানান।
ম‌শিউর রহমান হুমায়ুন বলেন, নতুন প্রজন্মের কাছে এখানে লাগানো বিভিন্ন প্রজাতির গাছের পরিচয় করিয়ে দিতে সর্বসাধারণের জন্য উম্মুক্ত করে দেয়ারও আহ্বান জনান। তাছাড়া ব্যাক্তি উদ্যোগে প্রত্যেকেই আগ্রহী হয়ে ছাদবাগান করার আহ্বান জানান।

এ ছাদবাগানের উদ্যোক্তা সদর উপজেলা চেয়ারম্যান মামুন আল মাসুদ খান বলেন, “উপজেলার মানুষকে বাড়ির আঙ্গিনাসহ খালি যায়গায় গাছ লাগানোর জন্য উদ্বুদ্ধ করতেই আমার এই পদক্ষেপ। এছাড়াও এ ছাদে শেখ রাসেল কর্নার, বঙ্গবন্ধু কর্নারসহ দেশের ও জেলার বিখ্যাত ব্যাক্তিদের ছবি ও জীবনবৃত্তান্ত রযেছে। আমার ইচ্ছে হলো, বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের পালা করে এখানে আনা। শিক্ষার্থীরা এখানে আসলে আগামীদিনে গাছ লাগাতে উদ্বুদ্ধ হওয়ার পাশাপাশি ইতিহাস ঐতিহ্য সম্পর্কেও জানতে পারবে।
সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলী সিদ্দিকী বলেন, উপজেলা চেয়ারম্যানের এমন উদ্যোগ অনায়াসে প্রশংসনীয়। এবাগান রক্ষণাবেক্ষন ও পরিচর্যায় সবসময় থাকবে আমার সুদৃষ্টি।
উপজেলায় আসা সেবা গ্রহিতাদের জন্য এ ছাদ বাগান উম্মুক্ত থাকবে।

শেখ রাসেল রুফটপ বোটানিক্যাল গার্ডেন উদ্বোধন শেষে উপজেলায় মাছের পোনা অবমুক্ত ও পরিষদের হলরুমে শেখ রাসেল রুফটপ বোটানিক্যাল গার্ডেনের উদ্বোধনী আলোচনায় প্রধান অতিথি হিসেবে বর্তমান সরকারের উন্নয়ন ও গুরুত্বপুর্ন বিষয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রীর বি‌শেষ সহকা‌রি কৃ‌ষি‌বিদ ম‌সিউর রহমান হুমায়ুন।
উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলী সিদ্দিকীর সভাপতিত্বে বিষেশ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মামুন আল মাসুদ খান, ভাইস চেয়ারম্যান আব্দুস সাত্তার ও মহিলা ভাইস চেয়ারম্যান মাসিমা আক্তার।

এ সময় ‌কি‌শোরগঞ্জ সদর উপজেলা পরিষদের সকল দপ্তরের কর্মকর্তাবৃন্দ রাজনৈতিক ব্যাক্তিবর্গ ইউপি চেয়ারম্যানসহ অন্যরা উপ‌স্থিত ছি‌লেন।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category