আজ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত ও দোয়া অনুৃষ্টিত

নিজস্ব প্রতিবেদক : ‘গতিসীমা মেনে চলি, সড়ক দুর্ঘটনা রোধ করি’ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে, কিশোরগঞ্জে যথাযোগ্য মর্যাদায় জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০২১ পালিত হয়েছে।

নিরাপদ সড়ক চাই (নিসচা) কিশোরগঞ্জ জেলা শাখার আয়োজনে সকাল সাড়েনয়টায় শহরের শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বর হতে একটি বর্নাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক পদক্ষিণ করে জেলা প্রসাশকের কার্যালয়ে আলোচনা সভায় মিলিত হয়।

জেলা প্রশাসনের সহযোগীতায় ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) কিশোরগঞ্জের আয়োজনে আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রসাশক (শিক্ষা ও আইসিটি) গোলাম মোহাম্মাদ ভুইয়ার সভাপতিত্বে বক্তব্য রাখেন- অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) অনির্বাণ চৌধুরী, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী রিতেশ বড়ুয়া, বিজ্ঞ পি পি এডভোকেট শাহ্ আজিজুল হক, ট্রাফিক ইন্সঃ মোঃ শাহজাহান, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাঃ এর সভাপতি মুজিবুর রহমান বেলাল, নিরাপদ সড়ক চাই (নিসচা)’র উপদেষ্টা ডা. মহিউদ্দিন আহম্মেদ ও সভাপতি মোঃ ফিরোজ উদ্দিন ভুইয়া, জেলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক মোস্তফা কামাল, জেলা ক্যাব সভাপতি সাংবাদিক আলম সারোয়ার টিটু, জেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বাচ্চু, পরিবহন মালিক সমিতির সদস্য সচিব শেখ ফরিদ আহম্মেদ, জেলা মোটরযান শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ আঃ কাইয়ুম প্রমূখ।

আলোচনা শেষে বিআরটিএ কিশোরগঞ্জের সহকারী পরিচালক বকতিয়ার আহমেদের পরিচালনায় সড়কের গতিসীমা, দুর্ঘটনার কারন ও প্রতিকার সহ নানান তথ্য প্রামান্যচিত্রের মাধ্যমে পদর্শন করা হয়।

এসময় জেলা নিরাপদ সড়ক চাই এর সকল সদস্যগণ বিআরটিএ সড়ক ও জনপদের সকল কর্মকর্তা কর্মচারী মোটরযান চালক শ্রমিক উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে নিসচা জেলা শাখার উদ্যোগে সড়ক দুর্ঘটনা হ্রাস ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে শহরে বিভিন্ন পয়েন্টে লিফলেট ও মাস্ক বিতরণ করেন।

বিকাল সাড়েচারটায় নিসচার উদ্দ্যোগে অস্থায়ী কার্যালয়ে প্রয়াত জাহানারা কাঞ্চন সহ সড়ক দুর্ঘটনায় নিহতদের স্মরনে দোয়া মাহফিল অনুৃষ্টিত হয়।

উল্লেখ্য, ১৯৯৩ সালের আজকের এইদিনে (২২ অক্টোবর) মারাত্মক সড়ক দুর্ঘটনায় আহত হয়ে মর্মান্তিকভাবে নিহত হন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চন।
এরপর থেকেই ইলিয়াস কাঞ্চন দেশব্যাপী ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনা নিরসনে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে ১ ডিসেম্বর ১৯৯৩ সালে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে গঠিত হয় ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) শীর্ষক একটি সংগঠনের। যা আজ জাতীয়ভাবে পালিত হয়ে আসছে দেশব্যাপী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category