আজ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

চৌহালী উপজেলায় স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি

মোঃ ফরহাদ হোসেন চৌহালী প্রতিনিধিঃ সিরাজগঞ্জের চৌহালীতে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে সারা দেশের ন্যায় নিয়োগবিধি সংশোধন সহ বেতন আগ্রভেশন দাবিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি চলছে। নিয়োগবিধি সংশোধন করে বেতন বৈষম্য নিরসনের দাবিতে বৃহস্পতিবার ২৬ নভেম্বর থেকে কর্মবিরতি চলছে।
দেশের ২৬ হাজার স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীদের বাংলাদেশ এর এসিস্ট্যান্ট এসোসিয়েশন কেন্দ্রীয় দাবি বাস্তবায়ন এই কর্মবিরতি ঘোষণা দেন।

তাদের কর্মবিরতির ফলে সারাদেশে এক লক্ষ বিশ হাজার অস্থায়ী টিকাদান কেন্দ্র প্রতিদিন বিশ হাজার কেন্দ্র থেকে মা ও শিশুর টিকা প্রাপ্তি থেকে বঞ্চিত হবে। কর্মবিরতি চলাকালীন সময় টিকাদান কার্যক্রম বন্ধ করে স্বাস্থ্য পরিদর্শক। সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা সকাল ৮ টা থেকে ৩ টা পর্যন্ত স্বস্ব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবস্থান করেন তাদের দাবির নিয়োগবিধি সংশোধন সহ ক্রমানুসারে স্বাস্থ্য পরিদর্শক স্বাস্থ্য সহকারী ও স্বাস্থ্য সরকারিদের বেতন গ্রেড ষোল থেকে যথাক্রমে ১১, ১২ ও ১৩ তম গ্রেড উন্নত করতে হবে।

উপজেলা স্বাস্থ্য সহকারি এসোসিয়েশনের সভাপতি জাহাঙ্গীর আলম ও সাধারণ সম্পাদক ফজলুল হক বলেন, আমাদের এই তৃণমূল স্বাস্থ্য সহকারীদের কাজে অর্জনেই আজ বাংলাদেশ টিকাদানে বিশ্বে রোল মডেলে পরিণত হয়েছে এবং মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সাতটি পুরস্কার ভূষিত হয়েছে। এই সম্মানগুলো অর্জনে একমাত্র কারিগর স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য হকারীগণ আমরা দাবি আদায়ের লক্ষ্যে গত একমাস আগে স্বাস্থ্য সহকারীদের পক্ষ থেকে দেশের সকল সিভিল সার্জন এর মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বরাবর স্মারকলিপি প্রদান করি। আমাদের দাবি ন্যায় সঙ্গত।

উপজেলা স্বাস্থ্য সহকারী আব্দুল্লাহ আল মামুন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ১৯৯৮ সালের ৬ ডিসেম্বর স্বাস্থ্য পরিদর্শক, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারী দেরকে মহাসমাবেশ আমাদের বেতন বৈষম্য নিরসনের ঘোষণা দিযেছেন ২ জানুয়ারী ২০১৪ তারিখ তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী আমাদের দাবি মেনে নিয়ে বাস্তবায়নের জন্য একটি কমিটি গঠন করেন এবং চলতি বছরে ২০ ফেব্র“য়ারী আমরা হাম-রুবেলা ক্যাম্পেইন বর্জন করলে মাননীয় স্বাস্থ্যমন্ত্রী ও সচিব মহোদয় আমাদের দাবি মেনে নিয়ে একটি লিখিত প্রতিশ্র“তি প্রদান করেন। কিন্তু কোনো প্রতিশ্র“তি বাস্তবায়ন হয়নি আমরা এসব উপস্থিতির দ্রুত বাস্তবায়ন চাই নিয়োগবিধি সংশোধন করে বেতন বৈষম্য নিরসনের দাবিতে ২৬ নভেম্বর ২০২০ থেকে দেশের ১২হাজার স্থায়ী টিকাদান কেন্দ্র টিকাদান কার্যক্রম থেকে বিরত থাকছি আগামী ৫ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া হাম-রুবেলা ক্যাম্পেইন কার্যক্রম থেকে বিরত থাকবো দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই কর্মবিরতি অব্যাহত থাকবে। আরো অনেকেই গুরুত্বপূর্ণ বক্তব্য দিয়ে থাকেন।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category