আজ ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মাধবদীতে গ্যাসের সঞ্চালন লাইনে ছিদ্র, ১৩ ঘন্টা পর গ্যাস সরবরাহ চালু

মোঃ আল আমিন, মাধবদী (নরসিংদী) সংবাদদাতাঃ

নরসিংদীতে তিতাস গ্যাসের ১২ ইঞ্চির মূল সঞ্চালন লাইনে ছিদ্র হওয়ার কারণে মেরামত শেষে ১৩ ঘন্টা পর গ্যাস সরবরাহ চালু করা হয়েছে। গতকাল ১৯ মার্চ মঙ্গলবার দুপুর সোয়া ১টার দিকে মাধবদী ও নরসিংদী শহরে আবাসিক ও বাণিজ্যক লাইনে গ্যাস সরবরাহ স্বাভাবিক করা হয়। এর আগে গত ১৮ মার্চ সোমবার দিবাগত রাত সোয়া ১২টা থেকে নরসিংদী শহর ও মাধবদী শহরে গ্যাস সরবরাহ বন্ধ থাকায় দূর্ভোগে পড়েন আবাসিক ও বাণিজ্যিক গ্রাহকরা।
তিতাস কর্তৃপক্ষ ও গ্রাহকরা জানান, ঢাকা-সিলেট মহাসড়কের পাশে মাধবদী পৌর এলাকার নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-১ ও রাইন ওকে মার্কেটের মধ্যবর্তী স্থান দড়িপাড়া মহল্লায় পৌরসভার প্রকল্প আন্ডারগ্রাউন্ড ওয়াটার পাইপলাইনের কাজ চলছিল। এ সময় অসাবধানতাবশত ভেক্যু মেশিনের আঘাতে তিতাস গ্যাসের ১২ ইঞ্চির মূল সঞ্চালন লাইন ছিদ্র হয়ে পড়ে এবং ওই ছিদ্র দিয়ে তীব্র গতিতে গ্যাস বের হতে থাকে ও বাতাসে গ্যাসের গন্ধ ছড়িয়ে পরতে থাকে। এতে রাত সোয়া ১২ টা থেকে নরসিংদী সদর উপজেলার মাধবদী ও নরসিংদী পৌর শহরসহ আশেপাশের এলাকায় আবাসিক ও বাণিজ্যিক গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়। হঠাৎ করে গ্যাস সরবরাহ বন্ধ হওয়ার ফলে শিল্পকারখানায় উৎপাদন ব্যাহত হওয়াসহ আবাসিক গ্রাহকরা ভোরে রান্না করতে না পারায় সেহরি খাওয়ায় দুর্ভোগে পড়েন।
তিতাস গ্যাসের নরসিংদীর আঞ্চলিক শাখা ব্যবস্থাপক মাকসুদুর রহমান জানান, গতকাল রাতে মাধবদী পৌরসভার প্রকল্প আন্ডারগ্রাউন্ড ওয়াটার পাইপলাইনের কাজ করছিলেন শ্রমিকেরা। দিবাগত রাত ১২টার দিকে দুর্ঘটনাশত ভেক্যু মেশিনের আঘাতে তিতাসের প্রধান সঞ্চালন লাইন ছিদ্র হওয়ার পর গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়। এরপর ওই ছিদ্র দিয়ে তীব্র গতিতে গ্যাস বের হতে থাকে, বাতাসে গ্যাসের গন্ধ ভেসে আসে এবং রাস্তাটি কাঁপতে থাকে। এমন পরিস্থিতিতে দিবাগত রাত সাড়ে ১২টার দিকে ওই পাইপলাইনে গ্যাসের সরবরাহ বন্ধ করে দেয় তিতাস কর্তৃপক্ষ। এটি নরসিংদীর গ্যাস সরবরাহের প্রধান লাইন হওয়ায় পুরো জেলার গ্রাহকেরা ভোগান্তিতে পড়েন।
এরপর রাত থেকেই ঘটনাস্থলে গিয়ে তিতাসের লোকজন জরুরী ভিত্তিতে লাইনের মেরামত শুরু করে পরদিন দুপুর সোয়া ১টার দিকে শেষ করে গ্যাস সরবরাহ স্বাভাবিক করেন।
মাধবদী পৌরসভার মেয়র মোশারফ হোসেন প্রধান মানিক বলেন, আমাদের অনুমতি না নিয়ে রাতের বেলায় প্রকল্পের ঠিকাদারের শ্রমিকেরা কাজ করছিলেন। তাঁরা মহাসড়কের রাস্তা ড্রিল করতে গিয়ে তিতাস গ্যাসের সরবরাহ লাইনের পাইপ ফাটিয়ে দেন। আমরা এ বিষয়ে ব্যবস্থা নিচ্ছি। এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত মাধবদী পৌরশহরসহ জেলাজুড়ে তিতাস গ্যাসের সরবরাহ এখন স্বাভাবিক রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category