আজ ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

তাড়াইলে নাগরিকের ভূমিকা ও করণীয় বিষয়ক ক্যাম্পেইন 

হুমায়ুন রশিদ জুয়েল”: ওয়ার্ড সভায় যাবো প্রাপ্য অধিকার বুঝে নেবো”

এই প্রতিপাদ্যকে সামনে রেখে, কিশোরগঞ্জ তাড়াইলে তালজাঙ্গা ইউনিয়ন, ধলা ইউনিয়ন , রাউতি ইউনিয়ন, দামিহা ইউনিয়ন, দিগদাইড় ইউনিয়ন, তাড়াইল- সাচাইল সদর ইউনিয়ন সহ প্রচারণায় ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি ও দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর সহযোগিতায় শুরু হয়েছে ওয়ার্ড সভায় নাগরিক হিসাবে ভূমিকা ও করণীয় বিষয়ক – ক্যাপেইন।
টেকসই উন্নয়নের লক্ষ্যে স্থানীয় জনগণের অংশগ্রহণের দীর্ঘমেয়াদি পরিকল্পনার জন্য বাংলাদেশ সরকারের পাশাপাশি দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ কাজ করে যাচ্ছে
, ইউনিয়ন পরিষদের প্রতিটি ওয়ার্ডে বছরে দুইটি ওয়ার্ড সভা করা বাধ্যতামূলক।
রাষ্ট্রের নাগরিকের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে, সেই ক্ষেত্রে বাস্তবতার সাথে দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ এর সমন্বয়কারীগন, ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের সাথে সম্পৃক্ত থেকে কাজ করে যাচ্ছেন। এছাড়াও লক্ষ্য করা গেছে, প্রতিটি ওয়ার্ড সভায়, সাধারণ জনগণ গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে উপস্থিত থেকে তথ্য সংগ্রহ ও অগ্রধিকার নির্ণয়, ভিজিডি- ভিজিএফসহ সরকারি স্কিমের উপকারভোগী তালিকা যাচাই , বাৎসরিক আয় -ব্যায়ের হিসাব প্রকাশ এবং সামাজিক সমস্যা দূরীকরণে সচেতনতা ও সামাজিক আন্দোলন সৃষ্টির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।
তালজাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আবু জাহেদ ভুইঁয়া বলেন, ইউনিয়ন পরিষদে বছরের দুটি ওয়ার্ড সভা করা হলে জনগণের অধিকার প্রতিষ্ঠার পাশাপাশি ইউনিয়ন পরিষদের প্রতিটি কাজের স্বচ্ছতা থাকবে বলে, আমার একান্ত বিশ্বাস।
তিনি আরও বলেন, দি হাঙ্গার প্রজেক্ট বাংলাদেশ যে সামাজিক সমস্যা দূরীকরণে সচেতনতা ও সামাজিক আন্দোলন সৃষ্টির ক্ষেত্রে যে ধরনের কাজ করছেন, তাতে খুব শীঘ্রই একটি এসডিজি মডেল ইউনিয়ন গড়া সম্ভব হবে বলে আমি মনে করি। ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category