আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জে বীর ঈশা খাঁ স্মৃতি পাঠাগারের শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

কিশোরগঞ্জ প্রতিনিধি : মহাবীর ঈশা খাঁ স্মৃতি পাঠাগারের আয়োজনে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ উদযাপন উপলক্ষে প্রভাতফেরি ও আলোচনাসভা শেষে জংগলবাড়ি উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে জেলার করিমগঞ্জ উপজেলার কাদিরজংগল ইউনিয়নের জংগলবাড়ি হাবেলিতে অবস্থিত বীর ঈশা খাঁ স্মৃতি পাঠাগারে আলোচনা ও দুয়া মাহফিলে সভাপতিত্ব করেন পাঠাগারের সভাপতি ঈশা খাঁ গবেষক আমিনুল হক সাদী। পাঠাগারের সাধারণ সম্পাদক দেওয়ান জামাল দাদ খাঁর পরিচালনায় আলোচনায় প্রধান অতিথি ছিলেন কিশোরগঞ্জ জেলা মুক্তিযুদ্ধের সন্তান সংসদের সাধারণ সম্পাদক ও পাঠাগারের উপদেষ্টা ভাষা সৈনিক শহীদ আব্দুস সোবহানের সন্তান জামিল আনসারী। বিশেষ অতিথি ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের ঠিকাদার সাজ্জাদুর রহমান সোহেল, ঈশা খাঁ স্মৃতি পাঠাগারের উপদেষ্টা দেওয়ান মামুন দাদ খা। আলোচনায় অংশ নেন জংগলবাড়ির ইতিবৃত্ত গ্রন্থের লেখক কিশোর কবি মাসুম, পাঠাগারের সদস্য কবি জুয়েল মাহমুদ সুজন সৈয়দ মুকুল, মো শারফ প্রমুখ।
পরে বীর ঈশা খাঁ পাঠাগারের পক্ষ থেকে জংগলবাড়ি উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করা হয় । এসময় পাঠাগারের উপদেষ্টা, সদস্যগণ ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত গত বছর এক সভায়  পাঠাগারের নতুন কমিটিতে সভাপতি নির্বাচিত হন বিশিষ্ট লেখক ও ঈশা খাঁ  গবেষক আমিনুল হক সাদী, সাধারণ সম্পাদক হন ঈশা খাঁর পনের তম অধস্তন পুরুষ দেওয়ান জামাল দাদ খান। পাঠাগারের নবনির্বাচিত সভাপতি আমিনুল হক সাদী জানান,  ঈশা খাঁ স্মৃতি পাঠাগার ও জাদুঘর নামে  ২০০৫ সালের ১৭ সেপ্টেম্বর এর প্রতিষ্ঠা করেছিলেন ঈশা খার ১৪ তম অধস্তন পুরুষ দেওয়ান আমিন দাদ খাঁ। সেসময়য়ে এর সদস্য ছিলাম আমি। ২০১৩ সালের ২০ ডিসেম্বর তিনি মারা যাওয়ায় এর কার্যক্রম দীর্ঘ বছর স্তগিত ছিলো। পরবর্তীতে  ২০২৩ সালের ১৭ সেপ্টেম্বর থেকে নতুন কমিটিতে  পাঠাগার পরিচালনা কমিটির সর্বসম্মতিক্রমে  আমাকে ঈশা খাঁ স্মৃতি পাঠাগারের সভাপতি নির্বাচিত করেন।
তাই আমার দায়িত্ব পাওয়ার পরে পাঠাগারের প্রথম সভাটি দেওয়ান আমিন দাদ খাঁর স্মরণে করেছি। এছাড়া মহাবীর ঈশা খাঁর স্মৃতিকে ঠিকিয়ে রাখার লক্ষে পাঠাগারটি বিভিন্ন কার্যক্রমের একটি ছবি গ্যালারি স্থাপন করা হয়। তিনি আরও জানান, পাঠাগারের নিজস্ব জায়গা না থাকায় এর কার্যক্রম ব্যাহত হচ্ছে। ঈশা খাঁর নামে এই পাঠাগারটি রক্ষায় ঈশা খাঁ ভক্তদেরকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category