আজ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মাধবদীতে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪ তম জন্ম বার্ষিকী পালন

মোঃ আল আমিন, মাধবদী (নরসিংদী) সংবাদদাতা:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্ম বার্ষিকী উপলক্ষে ৭৪ বার কোরআন খতমের মধ্যদিয়ে ৫আগস্ট শনিবার বেলা সাড়ে ১১ টায় মাধবদী পৌরহলরুমে দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেন মাধবদী পৌরসভা।
মাধবদী পৌর মেয়র ও শহর আ’লীগের সাধারন সম্পাদক হাজ্বী মোশাররফ হোসেন প্রধান মানিকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মাধবদী শহর আওয়ামিলীগের সভাপতি আলহাজ্ব সালাহউদ্দিন আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল বাকির, পৌর কাউন্সিলর রাজিব আহমেদ, কাউন্সিলর শেখ ফরিদ, কাউন্সিলর গৌতম ঘোষ, কাউন্সিলর ফরিদা ইয়াসমিন, মাধবদী শহর সেচ্ছাসেবক লীগের আহবায়ক সমীর দেবনাথ, যুগ্ম আহবায়ক মোজাম্মেল মিয়া, মাধবদী থানা শ্রমিকলীগের সভাপতি আনিসুর রহমান সোহেল, গণমাধ্যম কর্মী, বিভিন্ন ওয়ার্ডে আওয়ামিলীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।
এসময় মাধবদী পৌর মেয়র হাজ্বী মোশাররফ হোসেন বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানার ভাই, বাংলাদেশের আধুনিক ফুটবলের অন্যতম পথিকৃৎ এবং আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা-সভাপতিও ছিলেন শেখ কামাল। তিনি আজাদ বয়েজ ক্লাবের হয়ে প্রথম বিভাগে ক্রিকেট এবং স্পার্স ক্লাবের হয়ে প্রথম বিভাগে বাস্কেটবলও খেলতেন। একজন ক্রীড়া সংগঠক ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন শেখ কামাল। মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং বিশিষ্ট ক্রীড়া ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শেখ কামাল ঢাকা থিয়েটার এবং লোকগানের মিউজিক্যাল ব্যান্ড দল স্পন্দন শিল্প গোষ্ঠীরও একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। শেখ কামাল ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে যোগদান করেন এবং যুদ্ধকালীন সময়ে বাংলাদেশ সেনা বাহিনীর সর্বাধিনায়ক জেনারেল আতাউল গণি ওসমানীর এডিসির দায়িত্ব পালন করেছেন। দেশ স্বাধীন হবার পর তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন এবং লেখাপড়ায় মনোযোগ দেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ছিলেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে পরিবারের অধিকাংশ সদস্যসহ মর্মান্তিক হত্যাকান্ডের শিকার হয়ে শেখ কামালের ঘটনাবহুল জীবনের সমাপ্তি ঘটে।
এদিন মাধবদী পৌরসভার কর্মসুচীর মধ্যে ছিলো মাধবদীর বিভিন্ন মাদ্রাসা ও এতিমখানায় ৭৪ বার পবিত্র কোরান খানি, দোয়া ও মিলাদ মাহফিল পৌর হলরুমে শেখ কামালের কর্মময় জীবন নিয়ে আলোচনা ও স্মরণ সভা এবং মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category