আজ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জে এইচআইভি/এইডস সচেতনতায় কর্মশালা অনুষ্ঠিত

শফিক কবীর ঃ কিশোরগঞ্জে এইচআইভি/এইডস বিষয়ক সচেতনতা ও এইচআইভি সনাক্তকরণ ও চিকিৎসা সেবা কার্যক্রম সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৯ জুন) জাতীয় এসটিডি এইডস প্রোগ্রাম এর আয়োজনে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
উক্ত কর্মশালায় সিভিল সার্জন ডা. সাইফুল ইসলামের সভাপতিত্বে এইচআইভি/এইডস বিষয়ে ভিডিও স্লাইড প্রদর্শন এবং ট্রেইনার হিসেবে আলোচনা করেন ডেপুটি সিভিল সার্জন ডা. এস এম তারেক আনাম, মেডিকেল অফিসার ডা. মাহবুবুর রহমান, ও স্বাস্থ্য অধিদপ্তরের মনিটরিং কো অর্ডিনেটর প্রবীর চন্দ্র রায়।

কর্মশালায় জানানো হয়, বাংলাদেশে বর্তমানে এইডস আক্রান্তের সংখ্যা মোট জনসংখ্যার ০.১ শতাংশ। দেশে এইডস আক্রান্ত ব্যক্তির সংখ্যা ১৪ হাজারের বেশি। তবে দেশে চিকিৎসার আওতায় রয়েছে মাত্র আট হাজার রোগী। এইডস রোগে আক্রান্ত হয়ে মোট মৃত্যু হয়েছে ১ হাজার ৫৮৮ জনের।

কর্মশালায় আরও বলা হয়, এইডস নিরাময়যোগ্য না হলেও সঠিক সময়ে চিকিৎসায় নিয়ন্ত্রণে রাখা সম্ভব। বিশ্বব্যাপী আধুনিক ওষুধ ও চিকিৎসা ব্যবস্থার উদ্ভাবনের ফলে এইডসে আক্রান্ত হলেও মৃত্যুহার অনেক কমে এসেছে।

আলোচকগণ সকলকে এইচআইভি ও এইডস সম্পর্কে সচেতনতার ওপর গুরুত্বারোপ করে বলেন, প্রতিকারের চেয়ে প্রতিরোধ ব্যবস্থাই শ্রেয়। দেশে সরকারি পর্যায়ে বিনামূল্যে এ সংক্রান্ত পরীক্ষা নিরীক্ষার ব্যবস্থাসহ যাবতীয় পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও উল্লেখ করা হয়।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোহাম্মদ উবাইদুল হকের সার্বিক তত্ত্বাবধানে কর্মশালায়, জেলা পর্যায়ে সিনিয়র স্টাফ নার্স, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক, প্যারামেডিক্স/স্বাস্থ্যকর্মী, সাংবাদিক, ইমাম,মুয়াজ্জিন, গণ্যমান্য ব্যক্তি ও এনজিওকর্মীসহ অন্যান্যরা অংশ গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category