আজ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জে নানা আয়োজনে পালিত হলো বিশ্ব পরিবেশ দিবস

নিজস্ব  প্রতিনিধি ঃ কিশোরগঞ্জে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে পরিবেশবাদী সংগঠনের সচেতনতামূলক প্রচার অভিযান, বর্ণাঢ্য শোভাযাত্রা, মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৫ জুন) সকাল ১০ টায় শহরের রথখলা ময়দান হতে পরিবেশ রক্ষা মঞ্চ (পরম) ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র ব্যানারে ও “প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে” প্রতিপাদ্যে এবং “ সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ” স্লোগানে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একি জায়গায় গিয়ে শেষ হয়। এদিগে সাড়ে দশটায় শহরের কালীবাড়ি মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করে সচেতন নাগরিক কমিটি নিরাপদ সড়ক চাইসহ বিভিন্ন সামাজিক ও পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দগণ।

মানববন্ধনে বক্তারা বলেন, পরিবেশ রক্ষায় জেলার সকল নদী, খাল, পুকুরের অবৈধ দখলমুক্তকরণ ও প্লাস্টিক দুষণ সমাধানের দাবি জানান ও পরিবেশ রক্ষায় গাছ লাগানোর বিকল্প নেই।
ঘন্টাব্যাপী তাদের এই দাবি সমূহ নিয়েও অবস্থান করেন সংগঠনগুলো – ফুটপাত দখলমুক্ত করুন-পথচারীদের অবাধ চলাচল নিশ্চিত করুন, কিশোরগঞ্জ শহরের ভয়াবহ যানজট ও অসহনীয় জলাবদ্ধতা দূর করুন, ময়লা আবর্জনা নির্দিষ্ট স্থানে রাখুন – পরিস্কার পরিচ্ছন্ন শহর গড়ে তুলুন, প্লাস্টিক বর্জ্য যেখানে-পরিবেশ দূষণ সেখানে, ভূ-গর্ভস্থ পানির ব্যবহার কমান- ভূ-পৃষ্ঠের পানির ব্যবহার বাড়ান, সঠিক বর্জ ব্যবস্থাপনা-রক্ষা করবে নদী নালা, নরসুন্দা দখল ও দূষণ বন্ধ করুন, ইমারত বিধি অনুসরণ করুন – নিয়ম মেনে স্থাপনা নির্মাণ করুন, পলিথিন ব্যবহার বন্ধ করুন – পরিবেশ রক্ষা করুন, বিজ্ঞান সম্মত বর্জ্য ব্যবস্থাপনা চালু করুন – পরিবেশ রক্ষা করুন।
এছাড়াও বিকালে জেলার ঐতিহাসিক রথখলা ময়দান ও রথখলা পুকুরের অবৈধ দখলমুক্ত ও সংস্কারের দাবিতে সভা করে পরিবেশবাদী সংগঠন পরিবেশ রক্ষা মঞ্চ (পরম) ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।
উক্ত কর্মসূচিতে এসময় অংশগ্রহণ করেন স্কুল – কলেজের শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও সচেতন নাগরিক (সনাক), পরিবেশ রক্ষা মঞ্চ (পরম), জেলা মহিলা পরিষদ, মানবিকতায় কিশোরগঞ্জ, জেলা এনজিও সমন্বয় পরিষদ ও নিরাপদ সড়ক চাই (নিসচা) কিশোরগঞ্জ জেলা শাখার সদস্যবৃন্দ।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category