আজ ১১ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ২৬শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ত্রিশালে বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে আলোচনা

ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি :

ময়মনসিংহের ত্রিশালে বিশ্ব জলাতঙ্ক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। “জলাতঙ্ক: মৃৃত্যু আর নয়, সবার সাথে সমন্বয়” এ প্রতিপাদ্য নিয়ে বুধবার দুপুরে দিবসটি উপলক্ষে জুনোটিক ডিজিজ কন্ট্রোল প্রোগ্রাম সিডিসি স্বাস্থ্য অধিদপ্তরের আয়োজনে ত্রিশাল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সভা কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. নজরুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন গাইনী কনসালটেন্ট ডা. সাবিনা ইয়াসমিন, মেডিসিন কনসালটেন্ট ডা. সোহেল রানা, কার্ডিওলজি কনসালটেন্ট ডা. শাহাদাত হোসেন তুহিন, শিশু কনসালটেন্ট ডা. শফিকুল ইসলাম, অর্থোপেডিক কনসালটেন্ট ডা. খোরশেদ আলম, ইএনটি কনসালটেন্ট ডা. ফরিদ আল হাসান, এনেস্থেসিয়া কনসালটেন্ট ডা. নাসরিন আনজুম, গাইনী বিশেষজ্ঞ ডা. রওনক জাহান, মেডিকেল অফিসার রোগ নিয়ন্ত্রণ ডা. মু. মুনোয়ার সাদাত, আবাসিক মেডিকেল অফিসার ডা.আব্দুল্লাহ আল নোমান সহ অন্যান্য মেডিকেল অফিসারবৃন্দ ও হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

আলোচনায় বক্তাগণ বলেন, জলাতঙ্ক বা র‌্যাবিস ভাইরাসজনিত একটি মারাত্মক সংক্রামক রোগ। র‌্যাবিস ভাইরাস দ্বারা সংক্রমিত কুকুর রোগটির প্রধান বাহক। এছাড়া অন্যান্য প্রাণি যেমন বিড়াল, শিয়াল, বেজি, বাদুর ও বানর এ রোগটি ছড়াতে পারে। এ রোগের লক্ষণ একবার প্রকাশ পেলে মৃত্যু নিশ্চিত। তবে সময়মত অর্থাৎ কামড় বা আঁচড়ের সঙ্গে সঙ্গে আক্রান্ত স্থান সাবান পানি দিয়ে ধুয়ে পূর্ণ ডোজ টিকা নিলে রোগটি শতভাগ প্রতিরোধ করা সম্ভব। জলাতঙ্কের টিকা আবিষ্কারক বিজ্ঞানী লুই পাস্তর ১৮৯৫ সালের ২৮ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন। তার এ অবদানকে বিশ্বের বুকে অবিস্মরণীয় করে রাখতে এবং এ রোগের ভয়াবহতা অনুধাবন করে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশেও ২০০৭ সালের ২৮ সেপ্টেম্বর থেকে বিশ্ব জলাতঙ্ক দিবস পালন করে আসছে।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category