আজ ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নরসিংদীর ঘোড়াশালে পৌঁছাল ভারত থেকে আমদানি করা অপরিশোধিত জ্বালানি তেল ‘ন্যাপথা’

মোঃ আল আমিন, মাধবদী (নরসিংদী)) প্রতিনিধি:

প্রথমবারের মতো দেশে পৌঁছাল ভারত থেকে আমদানি করা ২৫ লাখ লিটার অপরিশোধিত জ্বালানি তেল ন্যাপথা। ২৩ জুলাই শনিবার সকালে নদীপথে নরসিংদীর ঘোড়াশালে বেসরকারি কোম্পানি এ্যাকোয়া রিফাইনারির জেটিতে এসে পৌঁছে এই তেল। এতে দেশের জ্বালানি তেল সংকট সমাধানে ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।
এ্যাকোয়া রিফাইনারি ও বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ জানায়, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর থেকেই বিশ্বব্যাপী শুরু হয়েছে জ্বালানি তেলের সংকট। প্রতিবন্ধকতা শুরু হয়েছে জ্বালানি তেল আমদানি রপ্তানির ক্ষেত্রেও। সংকটের কারণে অনেক দেশের মতো বাংলাদেশেও এরই মধ্যে তেলচালিত বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো বন্ধ রাখা হয়েছে।
চরম এই সংকটের মধ্যে নৌ-প্রটোকল চুক্তির আওতায় শনিবার প্রতিবেশী দেশ ভারত থেকে ১৮৬২ মেট্রিক টন ন্যাপথা বা অপরিশোধিত তেল দেশে এসে পৌঁছেছে। ঘোড়াশালের শীতলক্ষ্যা নদীর তীরের বেসরকারি তেল পরিশোধন কোম্পানি এ্যাকোয়া রিফাইনারি লিমিটেডের জেটিতে এসে পৌঁছায় ওটি সাংহাই-৮ নামের তেলবাহী ট্যাংকার। বাংলাদেশ ও ভারতের পতাকাবাহী জাহাজটি দুই দেশের মধ্যে নৌ-প্রটোকল চুক্তির আওতায় আসা প্রথম তেলবাহী জাহাজ, যা ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দর থেকে ৯ জুলাই ছেড়ে আসে।
এ্যাকোয়া রিফাইনারি লিমিটেডের পরিচালক এরশাদ হোসেন জানান, ১৮৬২ মেট্রিক টন ন্যাপথা ৪ থেকে ৫ দিনের মধ্যে পরিশোধন করে প্রায় ২৫ লাখ লিটার অকটেন বের করা হবে। এটি সরাসরি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) তাদের কাছ থেকে কিনে নেবে। এরপর পরিশোধিত তেল চলে যাবে ভোক্তা পর্যায়ে। পুরো প্রক্রিয়া শেষে ভোক্তা পর্যায়ে তেল পৌঁছাতে সব মিলিয়ে এক সপ্তাহ সময় লাগবে। দেশে অকটেন ও পেট্রলের দৈনিক চাহিদা রয়েছে প্রায় আড়াই হাজার টন। দেশীয় উৎপাদন ও মজুত এবং আমদানি পরিকল্পনা দিয়ে যা এখন পূরণ করা সম্ভব হবে।
বিআইডব্লিউটিএর পরিচালক (ট্রাফিক) রফিকুল ইসলাম জানান, তেল আমদানির এই পুরো প্রক্রিয়াটি ভারতের সঙ্গে নৌ-প্রটোকল চুক্তির আওতায় সম্পন্ন করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এই চুক্তির আওতায় ১ লাখ ২০ হাজার মেট্রিক টন চাহিদার বিপরীতে এরই মধ্যে ১৬ হাজার মেট্রিক টন তেল আনার অনুমতি দিয়েছে জ্বালানি মন্ত্রণালয়, যা পর্যায়ক্রমে আনার উদ্যোগ নেওয়া হয়েছে।
ইন্ডিয়ান ওয়েল কোম্পানির কান্ট্রি ডিরেক্টর মাজহার আলম জানান, নৌ-প্রটোকল চুক্তির আওতায় তেলের দামও অন্যান্য রপ্তানি করা দেশের চেয়ে কম হবে। এ ছাড়া এই চুক্তির আওতায় আরও ৩ হাজার ৫০০ মেট্রিক টন ন্যাপথা ১০ দিনের মধ্যে ভারত থেকে বাংলাদেশে আমদানি হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     More News Of This Category