আজ ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

ত্রিশালে আবুল মুনসুর পাঠাগার প্রতিষ্ঠিত

ফাতেমা শবনম ত্রিশাল(ময়মনসিংহ)প্রতিনিধি ঃ ময়মনসিংহের ত্রিশালে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন ১নং গেইট হোয়াইট হাউস নামে স্থানীয় একটি বাসায় ছোট একটি কক্ষে গড়ে উঠেছে ত্রিশালে বরেণ্য ব্যক্তিত্ব,সাহিত্যিক ,রাজনীতিবিদ এবং সাংবাদিক প্রয়াত আবুল মুনসুর আহমেদ এর নাম অনুসারে আবুল মুনসুর আহমদ পাঠাগার গড়ে তোলেন এই পাঠাগারের সভাপতি মাহাবুল ইসলাম ।
করোনা ভাইরাসের প্রাদুরভাবে স্কুল-কলেজ বন্ধ থাকায় যেখানে খাতা-কলম ধরার কথা ছিল সেখানে আজ মোবাইলে আসক্ত হয়ে ছাত্র-সমাজ কে নষ্ট করছে সে কথা চিন্তা করে প্রতিষ্ঠিত করা হয় আবুল মুনসুর আহমদ পাঠাগার । এই পাঠাগারটি প্রতিষ্ঠিত হয় ২০২০ সালের প্রথম দিকে তবে কিছু উঠতি বয়সের কিশোরের নিত্যপ্রয়োজনে খরচ থেকে বাচাঁনো জমানো টাকা দিয়ে ধীরে ধীরে গড়ে তোলেন এই পাঠাগার। পাঠাগার কক্ষে রয়েছে একটি বুকসেলফ ও সেখানে সাজানো আছে শ’খানেক বই । এখানে রয়েছে বই পড়ার সুযোগ এছাড়াও উপদেষ্ঠাদের পরামর্শে ১৫সদস্যদের একটি কমিটি মাধ্যমে চলে পাঠাগারটির কার্যক্রম ।
পাঠাগারটির সম্পর্কে জানতে চাইলে সভাপতি মাহাবুল ইসলাম বলেন সকাল সাড়ে ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত চলে পাঠাগারটির কার্যক্রম । এ সময় পাঠাগারে এসে দৈনিক পত্রিকার , বই এবং মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স পড়ার সু-ব্যবস্থা রয়েছে।এছাড়াও তিনি আরও বলেন পাঠাগারে সীমাবদ্ধাতার কথা উল্লেখ করে আমরা নিরলস শ্রম দিয়ে যাচ্ছি, আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী কাজ করি তার পরেও রয়েছে বইয়ের সংকট ,বুক সেলফ এর সংকট সহ নানা রকম সামগ্রী । সমাজের মানুষেরা এগিয়ে আসলে বৃহৎ পরিসরে আরো ভালোভাবে এগিয়ে নেওয়ার মাধ্যমে পাঠাগারের কার্যক্রম আরো সুন্দর ও মনোরম করা সম্বব । কিশোরদের এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবিদার ।

Leave a Reply

Your email address will not be published.

     More News Of This Category